NSI পরীক্ষার সিলেবাস, পরীক্ষার ধরণ, কোন বই, কিভাবে পড়বেন, ও টপ সাজেশন

সবার আগে আপডেট পেতে পেইজে লাইক দিন

National Security Intelligence (NSI) এ বিপুল সংখ্যক পোস্টের সার্কুলার হয়েছে , সঠিক দিকনির্দেশনা,ও পরিশ্রম আর টেকনিক অবলম্বন করে পড়লে এখানে পাশ করা সম্ভব। চলুন জেনে নেই পরীক্ষার বিস্তারিত।

পরীক্ষার ধরণঃ
১. এমসিকিউ
২. রিটেন
৩. ভাইভা। ( তবে প্রযোজ্য ক্ষেত্রে ব্যাবহারিক ও মেডিকেল টেস্ট ও হতে পারে)

এমসিকিউ পরীক্ষাঃ
১০০ মার্কের হয় / ১ ঘণ্টা সময়।
এমসিকিউ পরীক্ষার সিলেবাসঃ
এমসিকিউ পরীক্ষার জন্য নির্দিস্ট কোন সিলেবাস নাই তবে বিগত সালের প্রশ্ন এনালাইসিস করে দেখা যায় অনেকটা বিসিএস এর সিলেবাস কে ফলো করে তবে কিছুটা ব্যতিক্রম ও রয়েছে যেমনঃ
১. বাংলা (১০- ২০ টি প্রশ্ন থাকতে পারে)
২. ইংলিশ (১০- ২০ টি প্রশ্ন থাকতে পারে)
৩. সাধারণ গণিত (১০- ১৫ টি প্রশ্ন থাকতে পারে)
৪. সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক ) (৩৫ – ৪০ টি প্রশ্ন থাকতে পারে)
৫. সাধারণ বিজ্ঞান (৩- ৫ টি প্রশ্ন থাকতে পারে)
৬. আইসিটি ( ৮ – ১০ টি প্রশ্ন থাকতে পারে)
৭. মানসিক দক্ষতা (০- ১০ টি প্রশ্ন থাকতে পারে)

এখন প্রশ্ন হল সহকারী পরিচালক বা ফিল্ড অফিসার বা অন্যান্য পদের জন্য কি একই সিলেবাসে বা এরকমই প্রশ্ন হবে ? না , প্রশ্নের কোয়ালিটি এবং প্রতিটি বিষয়ের মার্ক একটু কম বেশি হতে পারে , তবে এই সাব্জেক্টে গুলোর উপরে ফোকাস করলে আপনার স্টং জোন তৈরি হবে , যা আপনাকে যে কোন পরীক্ষার জন্য একধাপ এগিয়ে রাখবে।

কোন বই – কিভাবে পড়বেনঃ
**************
এখন আসি কোন বই আর কিভাবে পড়বেন, বাজারে শুধুমাত্র NSI পরীক্ষার জন্য বিভিন্ন গাইড বের হয়েছে , এগুলো পড়লে আপনার প্রস্তুতি সম্পূর্ন হবে কতটা ? টার্গেট যদি থাকে NSI তে পাশ করার এবং ভালো কিছু করার তাহলে আমার সাজেশন এগুলো বই থেকে শুধু মাত্র বিগত সালের প্রশ্নের ধারনা নিতে পারেন। বেসিক ক্লিয়ার করে ৩ মাসের একটা সম্পূর্ন প্রস্তুতি নিয়ে প্রতিটা সাবজেক্ট ভালো করে পড়ুন সফলতা আপনার কাছেই ধরা দিবে । মনে রাখবেন শর্টকাট দিয়ে বেশিদূর যাওয়া যায় না। বেসিক ক্লিয়ার এর জন্য কোন বই কিভাবে পড়বেন ?

১. বাংলা –
বাংলার জন্য class 9-10 এর বাংলা গ্রামার, MP3 জর্জ সিরিজের বাংলা দেখতে পারেন । ব্যাকরণের অংশটা ভালো করে পড়ুন।
২. ইংলিশ –
Competitive Exam বা Master ইংলিশ বইটা দেখতে পারেন । বিগত সালের বিভিন্ন পরীক্ষায় আসা প্রশ্ন ভালো করে পড়ুন।
৩. সাধারণ গণিত ও মানসিক দক্ষতা –
এর জন্য শাহীন ম্যাথ বা যে কোন ম্যাথ এর বই দেখুন , বেসিক ম্যাথ গুলো ভালো করে দেখুন । মানসিক দক্ষতার চেয়ে গণিতের দিকটা বেশি গুরুত্ব দিন ।

৪. সাধারণ জ্ঞান –
রিসেন্ট যে কোন সাধারণ জ্ঞান এর বই পড়তে থাকুন , বিস্তারিত পড়ার জন্য যে কোন একটি বই ফলো করুন আজকের বিশ্ব বা MP3 বাংলাদেশ ও আন্তর্জাতিক ।
৫. সাধারণ বিজ্ঞান –
বাজারের যে কোন একটি বই এর বেসিক অংশটুকু পড়ুন । ওরাকল বা MP3 বিজ্ঞান।
৬. আইসিটি –
এটা গুরুত্বপূর্ন ও সহজেই মার্ক পাওয়া যায় , এর জন্য আপনি “self suggestion কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ” বইটির প্রতিটি অধ্যায়ের শেষে “অটো সাজেশন” ফিচারটি ও জব সল্যুশন ফিচার এই দুটি ভালো করে পড়ূন , সর্বোচ্চ কমন পাবেন এই বই থেকে। অল্প পড়ে ভালো নম্বর পাওয়া যায় এখান থেকে , NSI সার্কুলারে সহকারী পরিচালক পদে কম্পিউটার চালানোর দক্ষতার কথা বলা আছে এবং ২০১৫ NSI তে ১০ টি প্রশ্ন শুধু আইসিটি থেকে এসেছে তাই গুরুত্ব সহকারে পড়ুন আপনাকে অন্যদের চেয়ে এগিয়ে রাখবে আইসিটি ।

যারা এত বই না পড়ে শর্টকাটে পাশ করার চিন্তা করছেন তারা , যে কোন জবসল্যুশন , ডাইজেস্ট বা NSI এর যে কোন গাইড নিয়ে পড়তে পারেন । কপাল ভালো থাকলে এ যাত্রায় পাড় হতেও পারেন । তবে আমার সাজেশন শর্টকাটে কোন কিছু হয় না , আপনি তিন মাস ভালো করে এই বইগুলো পড়ুন , আপানার বেসিক স্ট্রং করুন , সাকসেস রেটে আপনি এগিয়ে থাকবেন। NSI ব্যাপক সার্কুলার এটি , সন্মানজনক চাকরি , একটু পরিশ্রম করুন , টেকনিক অবলম্বন করে পড়ুন আশা করি ভালো কিছু হবে।

আরও পড়ুন

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *