আইসিসি বর্ষসেরা ওয়ানডে একাদশে মিরাজ-বাবর

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  03:31 PM, 24 January 2023

বাংলাদেশের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের ২০২২ সালটা কেটেছে দুর্দান্ত। ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই সমানতালে পারফর্ম করেছেন। তারই পুরস্কার পেলেন মিরাজ। আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা হয়েছে তাঁর। একাদশে অধিনায়ক করা হয়েছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে।আজ (২৪ জানুয়ারি) আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) ২০২২ এর বর্ষসেরা ওডিআই দল প্রকাশ করেছে।

আইসিসি টিম অব দ্য ইয়ার ২০২২ এ ৫০ ওভারি ক্রিকেটে ব্যাটে-বলে অবদান রাখা ১১ জন ক্রিকেটার জায়গা পেয়েছেন। মিরাজ ছাড়া ওয়ানডে একাদশে বাংলাদেশের আর কেউই জায়গা পাননি। ওয়েস্ট ইন্ডিজ, ভারত, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের দুইজন করে ক্রিকেটারের নাম আছে তাতে। এছাড়া পাকিস্তান ও জিম্বাবুয়ের একজন ক্রিকেটার সুযোগ পেয়েছেন।

২০২২ জুড়ে ৫০ ওভারি ক্রিকেটে রানের বন্যা বইয়ে দিয়েছেন আইসিসির টপ র‍্যাংকড ওয়ানডে ব্যাটার বাবর আজম। বর্ষসেরা ওয়ানডে দলের অধিনায়কও এই বছরে ৮৪.৮৭ গড়ে ৬৭৯ রান করা বাবর। ৬৮.৭৫ গড়ে ৫৫০ রান করা ট্রাভিস হেড আছেন দলের ওপেনার হিসাবে। ২০২২ এ ২ সেঞ্চুরি ও ৩ ফিফটি করেছেন তিনি।

শাই হোপও ২০২২ দারুণ কাটিয়েছেন। ৩ সেঞ্চুরি, ২ ফিফটিতে বছর শেষ করেন ৭০৯ রান করে। ভারতের শ্রেয়াস আইয়ার ছিলেন ২০২২ এ দলের সবচেয়ে ধারাবাহিক ব্যাটার। মিডল অর্ডারে (৪ নম্বরে) ভারতের ভরসার নাম হয়ে ওঠা শ্রেয়াস ২০২২ এ ৭২৪ রান করেন, আছে ১ সেঞ্চুরি্‌ ৬ ফিফটি।

৫ নম্বরে টম ল্যাথাম। বর্ষসেরা দলের উইকেটরক্ষকও তিনি। এই বছরে ৫৫৮ রান আছে তার নামের পাশে। ৫ ফিফটির সাথে আছে ২ সেঞ্চুরি। ২০২২ রাঙিয়েছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। ৪৯.৬১ গড়ে রান করেছেন ৬৪৫। ২ ফিফটি করা সিকান্দারের আছে ৩ সেঞ্চুরি। বল হাতেও তিনি ছিলেন কার্যকরী।

৭ নম্বরে স্পিন বোলিং অলরাউন্ডার হিসাবে নামবেন মেহেদী হাসান মিরাজ। বোলিং তো বটেই, ২০২২ এ ব্যাটিং দিয়েও নজর কেড়েছেন তিনি। ১৫ ম্যাচে ২৪ উইকেট নেবার পাশাপাশি ৩৩০ রান করেছেন ব্যাট হাতে, ১ টি করে সেঞ্চুরি ও ফিফটিতে। বছরের শেষদিকে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতে বাংলাদেশ। সেই সিরিজ জয়ের নায়ক মিরাজ। প্রথম ওয়ানডেতে ৩৮ রানে অপরাজিত থেকে দলকে ১ উইকেটের রুদ্ধশ্বাস জয় এনে দেন তিনি। দ্বিতীয় ম্যাচে আরও উজ্জ্বল তার ব্যাট। এবার চাপের মুখে ব্যাট করতে নেমে তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। ৮৩ বলে ৮ চার ও ৪ ছক্কায় ১০০ রানে অপরাজিত থাকেন এই ডানহাতি।

পেস আক্রমণে আছেন আলঝারি জোসেফ (১৭ ম্যাচে ২৭ উইকেট), মোহাম্মদ সিরাজ (১৫ ম্যাচে ২৪ উইকেট) ও ট্রেন্ট বোল্ট (৬ ম্যাচে ১৮ উইকেট)। বিশেষজ্ঞ স্পিনার হিসাবে আছেন অ্যাডাম জাম্পা।

বর্ষসেরা ওয়ানডে একাদশ:
বাবর আজম (অধিনায়ক, পাকিস্তান), ট্রাভিস হেড (অস্ট্রেলিয়া), শাই হোপ (ওয়েস্ট ইন্ডিজ), শ্রেয়াস আইয়ার (ভারত), টম ল্যাথাম (উইকেটরক্ষক, নিউজিল্যান্ড), সিকান্দার রাজা (জিম্বাবুয়ে), মেহেদী হাসান মিরাজ (বাংলাদেশ), আলঝারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ), মোহাম্মদ সিরাজ (ভারত), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া)।

আপনার মতামত লিখুন :