আমাজনে চাকরি পেলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের মনি মোহন

 বেকার জীবন
প্রকাশিত :  07:18 AM. 3 October 2022

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ছাত্র মনি মোহন মণ্ডল। চাকরি পেয়েছেন বিশ্বের অন্যতম বৃহৎ প্রতিষ্ঠান আমাজনে পরিবেশ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ (বর্জ্য-ব্যবস্থাপনা) হিসেবে। তিনি জার্মানির কাইজারস্লাউটার্ন শহরে ৪ অক্টোবর থেকে আমাজনের পরিবেশ ও সাসটেইনেবিলিটি বিভাগে কাজ করবেন ।

জানা যায়, খুলনার দাকোপ উপজেলার কালি পদ মণ্ডল ও মঞ্জুরি মণ্ডলের পাঁচ সন্তানের মধ্যে চতুর্থ মনি মোহন। তিনি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের ১৯৯৯-২০০০ সেশনের শিক্ষার্থী। ২০০৭ সালে তিনি একই ডিসিপ্লিন থেকে স্নাতকোত্তর শেষ করেন।

তিনি পানি সম্পদ ও পরিবেশ ব্যবস্থাপনা বিষয়ে জার্মানির হ্যানোভার বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা শেষ করেন। পরে একই বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব স্যানিটারি ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ওয়েস্ট ম্যানেজমেন্টে কর্মরত ছিলেন।

চাকরি পাওয়ার প্রক্রিয়া সম্পর্কে মনি মোহন জানান, ‘আমার খুব ইচ্ছা ছিল বৃহৎ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোতে চাকরি করার। একদিন আমাজনে চাকরির বিজ্ঞাপন দেখে আবেদন করি। তবুও আশা করিনি যে ইন্টারভিউয়ের ডাক পাবো। ২০-২৫ দিন পর হঠাৎ একদিন প্রথম ইন্টারভিউয়ের মেইল পেলাম।’

তিনি আরও জানান, প্রায় দুমাস ধরে একে একে চতুর্থ ধাপের ইন্টারভিউ শেষ হয়। এর কয়েকদিন পর বিগত ৬ সেপ্টেম্বর আমাজন থেকে আমাকে চূড়ান্ত নিয়োগের সিদ্ধান্ত জানানো হয়। এ ক্ষেত্রে হ্যানোভার বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট বিষয়ে প্রকল্প বাস্তবায়নের অভিজ্ঞতা বিশেষভাবে সাহায্য করেছে।

মনি জানান, আমাজন বর্তমান বিশ্বের সবচেয়ে বড় কোম্পানির তিনটির একটি। এখানে চাকরির সুযোগ পেয়ে ভালো লাগছে। আশা করি এখান থেকে অনেক নতুন সিস্টেম সম্পর্কে শিখতে পারবো।

পরিবেশ সংশ্লিষ্ট বিষয়ে বৃহৎ প্রতিষ্ঠানে চাকরি প্রত্যাশীদের জন্য তিনি জানান, এখন বিশ্বব্যাপী সব বড় বড় প্রতিষ্ঠানে পরিবেশ ব্যবস্থাপনা ও সাস্টেইনেবিলিটি বিভাগগুলো আরও সম্প্রসারিত হচ্ছে। এসব জায়গায় অনেক নতুন নতুন পদ সৃষ্টি হয়েছে বা হচ্ছে। একটু গুছিয়ে প্রস্তুতি নিয়ে চেষ্টা করলে সুযোগ পাওয়া যাবে।

উল্লেখ্য, এর পূর্বে চলতি বছরের জুলাইয়ে খুবির ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আল আমিন আমাজনে সফটওয়্যার ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার (এল ৪) পদে চাকরি পেয়েছেন। নভেম্বরেই আয়ারল্যান্ডের ডাবলিন অফিসে যোগ দেবেন তিনি।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ