আসন্ন ব্যাংক পরীক্ষার এক্সাম টেকার নাম জেনে নিন

 বেকার জীবন
প্রকাশিত :  08:00 PM. 15 September 2021

ব্যাংক প্রিপারেশনের খুঁটিনাটিঃবেকার থেকে ব্যাংকার এমন একটা ট্যাগলাইন কতশত বেকারের স্বপ্ন থাকে।।সেজন্য প্রিপারেশনের ও একটা অভিসন্ধি করতে হয়।।নিজেকে পরিশ্রমের সর্বোচ্চ পর্যায়ে নিয়ে চেষ্টা করতে হয় চাকরীর বাজারে টিকে থাকতে।।

প্রিপারেশনের শুরুতে যেটা দরকার সেটা হলো একটা সময় নির্দিষ্ট ধরে আগানো।।আজ পড়তে শুরু করে কাল চাকরি পেয়ে যাবেন এমনটা সিনেমায় হতে পারে,বাস্তবে খুঁজে পাওয়া অনেকটাই কঠিন।।এমন সৌভাগ্যবানকে নিজের চোখে দেখাও সৌভাগ্যের ব্যাপার।।ধরে নিই আপনি ততটা সৌভাগ্যবান নন।।

প্রিপারেশনের জন্য ছয়মাস সময় ধরে নিই।। এর প্রথম একমাসে আপনি যেটা করবেন একটা প্রিভিয়াস প্রশ্নের বই ফলো করে কোন ধরণের প্রশ্ন আসে কিংবা কোন ফ্যাকাল্টি কি টাইপ প্রশ্ন করে সেগুলো বোঝার চেষ্টা করবেন।।কতশত জন একপলক দেখেই নারীর মন বুঝে যায়,সেখানে একমাসে আশা করি এটা বোঝা ব্যাপার হবে না।।

পরবর্তী মাসে প্রতিদিন ২০টা প্রিলি ম্যাথ এবং ১০ টা রিটেন ম্যাথ অবশ্যই কনসেপ্ট বুঝে প্রাকটিস করবেন।।উত্তর দেখে কিংবা না বুঝে ১০০ ম্যাথ করা আর বুঝে ৫ টা করা সমান।।কত করলেন তা দিয়ে চাকরি কম হয়,যদি ব্যাপারটা বুঝতে না পারেন।।তাহলে ৫ মাসে প্রিলি ম্যাথ ২০*৩০*৫=৩০০০ এবং রিটেন ১৫০০ ম্যাথ হয়ে গেলো।।

বাংলা প্রতিদিন যে সব টপিক থেকে বেশি প্রশ্ন হয় তার ৫ পেজ করে পড়ুন।।পাঁচ মানে ৭৫০ পেজ হয়।।এমপিথ্রি টোটাল পেজের সমান প্রায়।।ইংরেজি ৫ টা ওয়ার্ড মিনিং ( সিনোনিম,এন্টোনিম সহ), ৫ টা গ্রুপ ভার্ব,৫ টা এনালজি,৫ টা স্পেলিং এবং গ্রামার যেসব টপিক থেকে প্রশ্ন হয় তার ৫ টা রুলস।।

কম্পিউটার প্রিভিয়াস একটা করে ব্যাংক প্রশ্ন একদিনে।।এগুলো শেষ করতে ২ মাস ধরে নেই।।বাকি ৩ মাসে এক্সামভেডা প্লাস ইজি কম্পিউটারের যেসব টপিক থেকে প্রশ্ন হয়।।সাধারণ জ্ঞানের জন্য প্রিভিয়াস প্রশ্নের ধরণ বুঝে সেই টপিকগুলোর প্রতিদিন ৩ পেজ করে পড়লে এনাফ।।আর এক্সাম ডেট দিলে দুমাসের সাম্প্রতিক চোখ বুলিয়ে নিবেন।।

প্রতিদিন কোন একটা ফোকাস রাইটিং ১০ লাইন নোট করতে হবে ডাটাসহ।।৩ দিনে একটা ফোকাস শেষ করতে ৫ মাসে ৫০ টা বাংলাও ইংরেজীসহ।।মনে হয় ৫০ টা ফোকাসের ধারণা থাকলে আপনি মোটামুটি একটা লেখার ধারণা আয়ত্ত করতে পারবেন।।

প্রতিদিন কোন ইংরেজি এডিটরিয়াল ৫ লাইন অনুবাদের চেষ্টা করুন।।আশা করি আপনার নির্ধারতি সময়ের শেষে নিজেকে ভালো জায়গায় দেখতে পারবেন।প্রিপারেশনের দিকে নজর না দিয়ে চাকরির আশা করাটা বোকামি।

Upcoming exam preparation

PKB
FBS, CTI, ARTS ইত‌্যা‌দি অন‌ুষ‌দের উপর জোড় দে‌বেন।

Uttara Bank
Social Science, Economics অনুষ‌দের উপর জোড় দে‌বেন।

Jamuna, UCB
IBA র বিগত বছ‌রের প্রশ্নের উপর জোড় দে‌বেন।

IBBL, গ‌্যাস ফিল্ড, বীমা
FBS

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ