এই সপ্তাহে হচ্ছে ৫৪ হাজার শিক্ষক নিয়োগের সুপারিশ

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  01:05 PM, 28 June 2021

শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ নিয়ে সৃষ্ট আইনি জটিলতা দূর হয়েছে। এখন গণবিজ্ঞপ্তি অনুসারে আবেদেন করা প্রার্থীদের নিয়োগ সুপারিশ করার প্রস্তুতি নিচ্ছে এনটিআরসিএ। চলতি সপ্তাহেই গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ হবে বলে আশা প্রকাশ করেছেন কর্মকর্তারা।

আগামীকাল মঙ্গলবার বা বুধবার গণবিজ্ঞপ্তির প্রেক্ষিতে প্রার্থীদের নিয়োগ সুপারিশ করার পরিকল্পনা করা হয়েছে।সোমবার (২৮ জুন) দুপুরে এনটিআরসিএর কর্মকর্তারা এ পরিকল্পনার কথা জানিয়েছেন।জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে সংস্থাটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা  বলেন, ১ থেকে ১২ তম নিবন্ধিতদের করা আদালত অবমাননার আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের দেয়া আদেশ নিষ্পত্তি করে দেয়া হয়েছে।

গণবিজ্ঞপ্তি ফল প্রকাশে আর কোনো বাধা নেই এনটিআরসিএ নিয়োগ সুপারিশে প্রস্তুতি নিচ্ছে।কবে নাগাদ প্রার্থীদের নিয়োগ সুপারিশ করা হতে পারে জানতে চাইলে তিনি  আরও বলেন, আদেশের সার্টিফাইড কপি আমাদের হাতে আসতে হবে। সেটি নিয়ে আমরা টেলিটকের সাথে বসবো।

খুব তাড়াতাড়ি গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করা হবে বলে আশা প্রকাশ করছি। আগামীকাল মঙ্গলবার ফল প্রকাশ হতে পারে, তবে বিষয়টি নির্ভর করছে কনটেম্পট নিষ্পত্তি করে দেয়া আদেশের সার্টিফাইড কপি হাতে পাওয়ার ওপর। চলতি সপ্তাহেই গণবিজ্ঞপ্তিতে আবেদন করা প্রার্থীদের নিয়োগ সুপারিশ করা হবে।

সোমবার (২৮ জুন) এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ পেতে ১ম থেকে ১২তম নিবন্ধনধারী ২ হাজার ৫০০ শিক্ষকের রিট আবেদনটি খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর আইনজীবী কামরুজ্জামান বলেন, আদালত কন্টেম আবেদন নিষ্পত্তি করে দিয়েছেন।

গণবিজ্ঞপ্তির আবেদনের প্রেক্ষিতে নিয়োগ সুপারিশে আর বাধা নেই। আদেশের কপি কবে পাবলিশ হতে পারে জানতে চাইলে তিনি আরও বলেন, আদেশের সার্টিফাইড কপি পেতে একটু সময় লাগে। তবে, আদালত ভার্চুয়ালি শুনানি করে আদেশ দিয়েছেন। পাবলিকলি আদেশ প্রকাশ হয়েছে।

সে প্রেক্ষিতে এনটিআরসিএ নিয়োগ সুপারিশ করতে পারে।তৃতীয় দফায় ৫৪ হাজার শিক্ষক নিয়োগে ৮৯ লাখের বেশি আবেদন গ্রহণ করেছে এনটিআরসিএ। এ ৫৪ হাজার ৩০৪টি পদের মধ্যে ৪৮ হাজার ১৯৯ টি এমপিওভুক্ত শূন্যপদ। ননএমপিও পদ আছ ৬ হাজার ১০৫ টি। এগুলোর মধ্যে ২ হাজার ২০৭ টি এমপিও পদে রিট মামলায় অংশগ্রহণ করা প্রার্থীদের জন্য সংরক্ষিত রাখা হচ্ছে। সূত্রঃ দৈনিক শিক্ষা ডটকম

সবার আগে আপডেট পেতে পেইজে লাইক দিন

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :