এবার এসএসসি-এইচএসসিতে অটোপাসের সুযোগ নেইঃ শিক্ষামন্ত্রী

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  02:37 PM, 26 May 2021
শিক্ষায় সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাসের সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তাদেরকে পরীক্ষার মাধ্যমেই পরবর্তী শ্রেণিকে উত্তীর্ণ হতে হবে বলে জানিয়েছেন তিনি।বুধবার (২৬ মে) দুপুরে ভার্চ্যুয়ালি সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন ছিল। কিন্তু করোনার কারণে তাদের পরীক্ষা স্থগিত করা হয়েছিল। পরবর্তীতে পরিস্থিতি বিবেচনা করে তাদের অটোপাস দেওয়া হয়। কিন্তু ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্ষেত্রে সে সুযোগ নেই।

কারণ তাদের পড়ালেখার মধ্যে অনেক ঘ্যাপ রয়েছে। তাদের সিলেবাস অসম্পূর্ণ রয়েছে। শিক্ষা-প্রতিষ্ঠান খুলার পর তাদের সংক্ষিপ্ত সিলেবাস ক্লাস এবং অ্যাসাইমেন্টে নিয়ে তাদের পরীক্ষা গ্রহণ করা হবে। সুতরাং এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাসের সুযোগ থাকতে না। পরীক্ষার মাধ্যমেই তাদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হতে হবে।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, সবাই স্বাস্থ্যবিধি মানলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে পরীক্ষা নেওয়া হবে।মন্ত্রী বলেন, ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার আগে সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ৬০ কার্যদিবস ও উচ্চমাধ্যমিক পরীক্ষার আগে ৮৪ কার্যদিবস ক্লাসের পর শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

যেহেতু ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরাও এখন ক্লাস করতে পারছে না তাই তাদের পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে যথাক্রমে ১৫০ কার্যদিবস ও ১৮০ কার্যদিবস ক্লাসের পর গ্রহণ করা হবে।

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :