কিভাবে বুঝবেন গ্যাস সিলিন্ডার খালি হয়ে যাচ্ছে?

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  01:57 PM, 20 June 2022

অনেকে বোঝার আগেই রান্নার গ্যাস শেষ হয়ে যায় আচমকাই। আমার সাথে প্রায় এই সমস্যাটা ঘটে থাকে। আপনিও নিশ্চয়ই কোনো না কোনো সময়ে এই সমস্যার মুখোমুখি হয়েছেন। সাধারণত প্রতি মাসে অনেক নারীকে এই সমস্যার সম্মুখীন হতে হয়। আসলে সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট আছে তা জানা সহজ কাজ নয়।

কেউ কেউ সিলিন্ডারের ওজন মেপে তা অনুমান করেন, কিন্তু সিলিন্ডারে গ্যাসের মাত্রা কত? তারপরও জানা যায় না। এমন পরিস্থিতিতে কখনো কখনো হঠাৎ করে সিলিন্ডার বদলাতে বেশি সময় লাগে। হঠাৎ গ্যাস ফুরিয়ে গেলে সিলিন্ডার বুক করার পর দ্বিতীয় সিলিন্ডার আসতেও সময় লাগে। কখনো সিলিন্ডার একই দিনে আসে আবার কখনো সময় লাগে ২-৩ দিন। এই পরিস্থিতি প্রতিটি মহিলার জন্য সত্যিই কঠিন হয়ে ওঠে। রান্নাঘরের গ্যাস সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট আছে এবং কখন তা খালি হবে তা জানতে এই সহজ কৌশলটি অনুসরণ করুন।

কিভাবে বুঝবেন গ্যাস সিলিন্ডার খালিঃ
এমন পরিস্থিতিতে, প্রতিটি মহিলা সিলিন্ডারে অবশিষ্ট গ্যাসের মাত্রা জানতে একটি সহজ কৌশল খোঁজেন। আপনিও যদি তাদের একজন হয়ে থাকেন, তাহলে আজ আমরা আপনাকে একটি খুব সহজ উপায় বলতে যাচ্ছি। যার মাধ্যমে আপনি আপনার সিলিন্ডারে থাকা গ্যাসের মাত্রা জানতে পারবেন।

স্টেপ বাই স্টেপ করবেনঃ
সবার প্রথমে যে কাজটি করবেন তা হল, একটি কাপড় জলে ডুবিয়ে ভিজিয়ে নিন।
এখন এই ভেজা কাপড় দিয়ে আপনার সিলিন্ডার উপর থেকে নিচ পর্যন্ত মুড়ে নিন।
১০ মিনিট অপেক্ষা করুন। আপনার সিলিন্ডারের খালি অংশের জল শুকিয়ে যাবে এবং যেখানে গ্যাস আছে সেখানে জল শুকাতে সময় লাগবে।
এভাবে সিলিন্ডারে কতটুকু গ্যাস অবশিষ্ট আছে তা জানতে পারবেন। আসলে, সিলিন্ডারের খালি অংশ গরম এবং ভরা অংশ ঠান্ডা হয়। অতএব, জলের জন্য শুধুমাত্র গরম অংশ শুকিয়ে যায়। ভরা অংশ ঠাণ্ডা হওয়ার ফলে শুকোতে সময় নেয়।

গ্যাস সিলিন্ডার নিয়ে এই ভুলগুলো করবেন নাঃ
অনেক মহিলা গ্যাসের বার্নার জ্বালিয়ে আগুনের রঙ দেখে সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট রয়েছে তা ধারণা করার চেষ্টা করেন। এই পদ্ধতি সঠিক নয়। তবে, সিলিন্ডারে গ্যাস কম থাকলে আগুনের রঙ পরিবর্তন হয়, তবে এর কারণে সিলিন্ডারে গ্যাসের মাত্রা নিশ্চিত করা যায় না।

কিছু মহিলা সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট আছে তা ঝাঁকিয়ে বা তুলে তা জানার চেষ্টা করেন। কিন্তু এই পদ্ধতিটিও সিলিন্ডারে গ্যাসের মাত্রা পরিমাপ করতে ব্যর্থ হয়। কারণ সিলিন্ডারের নিজের ওজন এত বেশি যে গ্যাস কম থাকলেও খুব হালকা হয় না।

অনেকে বার্নারে গ্যাসের শিখা কম হলে সিলিন্ডার উল্টে ফেলে তারপর সিলিন্ডারের অবশিষ্ট গ্যাস ব্যবহার করেন। এটি করার ফলে আপনার গ্যাসের শিখা কয়েক মিনিটের জন্য উজ্জ্বল হতে পারে, তবে এটি আপনার সিলিন্ডারের ক্ষতি করে এবং ক্ষতির ঝুঁকি বাড়ায়, যা আপনার জন্য মারাত্মক হতে পারে। এটি ভুলেও করবেন না।

আপনার মতামত লিখুন :