জাতীয় বিশ্ববিদ্যালয়ে সেশনজট মুক্ত করতে লিখিত পরিবর্তে এমসিকিউ পরীক্ষাঃ উপাচার্য

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  06:27 PM, 09 July 2021

জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সেশনজট মুক্ত রাখতে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নেয়ার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। বৃহস্পতিবার গণমাধ্যমকে তিনি এ কথা জানান।উপাচার্য বলেন, দেড় বছরের বেশি সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পিছিয়ে পড়েছে।

এতে তাদের মধ্যে এক ধরনের হতাশা কাজ করছে। আমরা দেখলাম অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা দেড় বছরের বেশি সময় ধরে রয়েছে। তাদেরকে পুরোপুরি অটোপাসও দেয়া হয়নি। আমরা কলেজ অধ্যক্ষদের সঙ্গে আলোচনা করে প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে উন্নীত করার সিদ্ধান্ত নেই।

তবে শিক্ষার্থীকে অবশ্যই তার চার বছরের অনার্স কোর্স চলাকালীন সুবিধামতো সময়ে প্রথম বর্ষের পরীক্ষা দিয়ে পাস করতে হবে।শিক্ষার্থীদের কোন সেশনজটে রাখতে চাই না উল্লেখ করে তিনি বলেন, অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের যতটা সম্ভব এগিয়ে নেয়া হবে।

অনার্স থেকে মাস্টার্স পর্যন্ত সকল বিষয়ের উপর ১০ থেকে ১২টা করে লেকচার দিলেই ১২ হাজারের মতো ক্লাসের প্রয়োজন। আমরা ইউটিউবে সাড়ে সাত হাজার ক্লাস আপলোড দিয়েছি। আরও কিছু হাতে রয়েছে, সেগুলো এডিট করে আপলোড করা হবে। এজন্য শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলে এ সময় উল্লেখ করেন তিনি।

সবার আগে আপডেট পেতে পেইজে লাইক দিন

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :