জাবিতে প্রতি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১৫০টি

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  08:46 AM, 21 June 2022

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তির জন্য দুই লাখ ৮৪ হাজার ৬০৫ জন ভর্তিচ্ছু আবেদন করেছে। যা গত বছরের তুলনায় ২৩ হাজার ৩৭৩ জন কম। ১ হাজার ৮৮৮ টি আসনের বিপরীতে করা এ বছরের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতি আসনে লড়বে ১৫০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

সোমবার (২০ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব আবু হাসান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি আরও জানান,শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে ১০ ইউনিট থেকে কমিয়ে পাঁচ ইউনিট করা হয়। এ বছর ইউনিট কম হওয়ায় আবেদন কমেছে বলে ধারণা করা হচ্ছে।

এ বছর ভর্তীচ্ছু শিক্ষার্থীদের মোট এ, বি, সি, ডি, ই অর্থ্যাৎ মোট ৫ টি ইউনিটের জন্য আলাদাভাবে ফরম পূরণ করতে হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং আইআইটি) ৪৬৬ আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন, ‘বি’ ইউনিটে (সমাজবিজ্ঞান ও আইন অনুষদ) ৩৮৬ আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭ জন, ‘সি’ ইউনিটে (কলা ও মানবিক অনুষদ) ৪৬৬ আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন, ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩২০ আসনের বিপরীতে ৮৭ হাজার ৭২৮ জন ও ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ ও আইবিএ) ২৫০ আসনের বিপরীতে ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

ভর্তি পরীক্ষা কবে হতে পারে এমন প্রশ্নের উত্তরে ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান বলেন, যে তারিখ নির্ধারণ করা হয়েছে (৩১ জুলাই থেকে ১১ আগস্ট) ওই তারিখেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিট ভিত্তিক পরীক্ষার তারিখ পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://ju-admission.org) জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, এবারের ভর্তি পরীক্ষার আবেদন ১৮ মে থেকে শুরু হয়ে ১৬ জুন রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়।

আপনার মতামত লিখুন :