দেশসেরা স্কুল রাজশাহীর, কলেজ ঢাকার

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  08:10 AM, 22 June 2022

চলতি বছর দেশসেরা স্কুল নির্বাচিত হয়েছে রাজশাহীর সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয়। আর কলেজ পর্যায়ে দেশসেরা হয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ।

মঙ্গলবার (২১ জুন) শিক্ষা সপ্তাহ উপলক্ষে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান দেশসেরা শিক্ষক, শ্রেণি শিক্ষক, শ্রেষ্ঠ শিক্ষার্থীদের পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, সহশিক্ষা কার্যক্রমগুলোই কর্মজীবনে কাজে আসবে। সহশিক্ষা শুধু মেধার বিকাশ ঘটায় না, সামাজিক মূল্যবোধে দক্ষ করে তোলে। শিক্ষাপ্রতিষ্ঠানে যত বেশি ক্রীড়া-সংস্কৃতি, বইপড়া ও সহশিক্ষামূলক প্রতিযোগিতার আয়োজন করা হবে, শিক্ষার্থীদের তত বেশি সামাজিক ব্যাধি, মাদক-অসামাজিক কাজ থেকে বিরত থাকবে। এসব প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করেছে, তারা পাঠ্যবইয়ের বাইরেও কিছু না কিছু শিখেছে। এগুলো ব্যক্তি ও কর্মজীবনে কাজে আসবে।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমদ।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী, প্রাতিষ্ঠানিক গতানুগতিক শিক্ষার বাইরে শিক্ষার্থীদের বিজ্ঞান, দক্ষতা ও বাস্তবভিত্তিক শিক্ষা দিতে হবে। শ্রেণিকক্ষের দক্ষতা কর্মজীবনে খুব একটা কাজে আসে না। কর্মবজীবনে কাজে আসে ক্লাসের বাইরের সহশিক্ষা কার্যক্রমের অর্জনগুলো।

আপনার মতামত লিখুন :