দেশের ৪৬ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাবি ৪৪তম যে কারণে

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  09:46 AM, 05 October 2022

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ২০২১-২২ শিক্ষাবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) মূল্যায়নে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৯ দশমিক ৯০ নম্বর পেয়ে ৪৪তম হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। দেশের দ্বিতীয় বৃহত্তম বিদ্যাপীঠ হিসেবে পরিচিত রাবি।

শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় হয়েও মূল্যায়নে তলানিতে থাকায় শিক্ষক-শিক্ষার্থীরা ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অবহেলার কারণেই রাবির অবস্থান তলানিতে। যেসব তথ্য ইউজিসি চেয়েছে, তা ঠিকমতো সরবরাহ করা হয়নি। এ জন্য রেজিস্ট্রার ও কোষাধ্যক্ষকে দুষছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম বলেন, বিষয়টি কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রার দেখেন। ইউজিসি যে কাঠামোতে যে রিপোর্ট চেয়েছিল, সেগুলো সংযোজন হয়নি। ফলে রাজশাহী বিশ্ববিদ্যালয় মূল্যায়িত হয়নি। এটা অত্যন্ত দুঃখজনক। অনেক কাজ করলেও সেটা মূল্যায়িত না হওয়ায় কষ্টের। পরবর্তীতে এ বিষয়টি অনেক গুরুত্ব দিয়ে দেখা হবে।

শনিবার (১ অক্টোবর) এপিএ মূল্যায়নের ফলাফল প্রকাশ করে ইউজিসি। সূত্র জানায়, ছয়টি বিষয়ে ১০০ নম্বরের ভিত্তিতে তালিকা প্রস্তুত করা হয়েছে। কৌশলগত উদ্দেশ্যে ৭০ নম্বর, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনায় ১০, ই-গভর্ন্যান্স বা উদ্ভাবন পরিকল্পনায় ১০, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনায় চার, সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনায় তিন এবং তথ্য অধিকার কর্ম পরিকল্পনায় তিন নম্বর ছিল।

ফলাফল অনুযায়ী, প্রথম হওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ১০০ নম্বরের মধ্যে ৯৯ দশমিক ৪৭ পেয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত নম্বর ৯৪ দশমিক ৪৮। তৃতীয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় পেয়েছে ৯৩ দশমিক ৭৫ নম্বর।

এছাড়া ৯০ দশমিক ৪৯ পেয়ে চতুর্থ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, পঞ্চম বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর নম্বর ৮৯ দশমিক ২২, ষষ্ঠ খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের নম্বর ৮৮ দশমিক ৯৫, সপ্তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৮৭ দশমিক ৬৭, অষ্টম ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নম্বর ৮৫ দশমিক ২০, নবম যশোর বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও দশম অবস্থানে থাকা চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নম্বর ৮৫ দশমিক শূন্য ২।

১৪ দশকি ৩৯ পেয়ে ৪৫তম ইসলামী বিশ্ববিদ্যালয় ও ১১ দশমিক ৪৭ পেয়ে ৪৬তম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। গত ১ অক্টোবর সচিবালয় ও প্রশাসন বিভাগের সচিব ড. ফেরদৌস জামান সাক্ষরিত বিজ্ঞপ্তিতে এপিএ মূল্যায়নের ফলাফল প্রকাশ করে ইউজিসি।

আপনার মতামত লিখুন :