নতুন দায়িত্ব পাচ্ছেন স্কুল-কলেজের শিক্ষকরা

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  10:15 PM, 08 September 2021

আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলছে। শুরুতে ২০২১ ও ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ছয়দিনই ক্লাস করা হবে। আর অন্যান্য ক্লাসের শিক্ষার্থীদের সপ্তাহে একদিন করে ক্লাস হবে। আর শিক্ষার্থীদের ক্লাস সমন্বয়ের দায়িত্ব পালন করবেন প্রাতিষ্ঠান প্রধান ও শিক্ষকরাই। এ জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর থেকে কোনো রুটিন প্রকাশ করা হবে না।

তবে, শিক্ষকরা কিভাবে ক্লাস রুটিন সাজাবেন সে বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হবে। আর মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তারা বিষয়টি তদারকি করবেন।মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) স্কুল-কলেজের প্রধানদের সঙ্গে সভায় এমনটাই সিদ্ধান্ত নিচ্ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর সভা শেষে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন একাধিক কর্মকর্তা।

নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা বলেন, শিক্ষকদের সাথে আলোচনার একপর্যায়ে একটি মৌলিক রুটিন তৈরি নিয়ে কথা হয়েছিল। কিন্তু প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থী ও অবকাঠামোগত দিক বিবেচনা করে মৌলিক রুটিন করা সিদ্ধান্ত হচ্ছে না। শিক্ষকরা ও প্রতিষ্ঠান প্রধানরা নিজেরাই সমন্বয় করে ক্লাস নেবেন। এমনটাই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর খুলছে। শিক্ষকরা খুবই খুশি। তারা এ বিষয়ে আন্তরিক। শিক্ষকরা নিজেরাই সমন্বয় করবেন কিভাবে তারা ক্লাসগুলো নেবেন। তবে, মাঠ পর্যায়ের কর্মকর্তারা বিষয়টি তদারকি করবেন।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা অধিদফতরের মাধ্যমিক শাখার পরিচালক মো. বেলাল হোসেন বলেন, আলোচনার একপর্যায়ে মৌলিক রুটিন নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু মৌলিক রুটিন দেওয়াটা ঠিক হবেনা। এক একটি প্রতিষ্ঠানের অবকাঠামোগত সক্ষমতা এক এক রকম। আবার শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত প্রাথমিক শাখা রয়েছে। তাই আমরা তাদের ওপর কিছু চাপিয়ে দিতে চাচ্ছি না।

তিনি আরো বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি। আমরা চাচ্ছি প্রতিষ্ঠান কর্তৃপক্ষই ঠিক করবে কোন কোন দিন কোন শিক্ষার্থীদের ক্লাস নেবেন। আমরা অধিদফতর থেকে মৌলিক কোন রুটিন নয় বরং, রুটিন কিভাবে হবে সে বিষয়ে নির্দেশনা দিতে চাচ্ছি।

শিক্ষা অধিদফতরের পরিচালক আরো বলেন, মাননীয় শিক্ষামন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ২০২১ ও ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ছয়দিনই ক্লাস করানো হবে। তা নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হবে অধিদফতরের পক্ষ থেকে।

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :