নতুন সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির শর্ত শিথিল

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  07:42 AM, 21 November 2021

সরকারি ও বেসরকারি সব মাধ্যমিক বিদ্যালয়ে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাতে হবে। ভর্তিতে কেন্দ্রীয়ভাবে লটারি ছাড়া অন্য কোনও পরীক্ষা নেওয়া যাবে না। তবে সদ্য সরকারি হওয়া মাধ্যমিক বিদ্যালয়গুলোতে এই শর্ত শিথিল করা হয়েছে।বৃহস্পতিবার (১৮ নভেম্বর) স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নতুন সরকারি হওয়া মাধ্যমিক বিদ্যালয়ে এখনও শিক্ষক-কর্মচারীদের অ্যাডহক নিয়োগ সম্পন্ন হয়নি। সেসব প্রতিষ্ঠান কেন্দ্রীয়ভাবে লটারিতে অংশ নিতে না পারলে ৩০ ডিসেম্বরের মধ্যে ভর্তি কমিটির মাধ্যমে লটারি করে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে।

প্রসঙ্গত, মাধ্যমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তিতে লটারি বাধ্যতামূলক করার সিদ্ধান্ত জানানো হয় গত ১১ নভেম্বর বিজ্ঞপ্তিতে। ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, ২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে দেশের সকল সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় অংশ নিতে হবে।মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ওই বিজ্ঞপ্তিতে সংশোধনী দিয়ে নতুন সরকারি স্কুলে ভর্তির শর্ত শিথিল করে।

সংশোধনী বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে দেশের সকল সরকারি মাধ্যমিক স্কুলকে অংশগ্রহণ করতে হবে। তবে উপজেলা পর্যায়ে নতুন জাতীয়করণ করা যে সকল সরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষক-কর্মচারীরা এখনও অ্যাডহক নিয়োগ পাননি সে সকল স্কুল লটারিতে অংশগ্রহণ করতে না পারলে, শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত উপজেলা ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় তারা শিক্ষার্থী নির্বাচন করে আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে ভর্তির কাজ সম্পন্ন করবেন।

শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিষ্পন্ন করা ছাড়া অন্য কোনও পরীক্ষা গ্রহণ করা যাবে না। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ২০২২ শিক্ষাবর্ষে ১ম শ্রেণিতে ভর্তির জন্য জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী শিক্ষার্থীর বয়স ৬+ বছর নির্ধারণ করা হয়েছে।

সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে আগামী ২৫ নভেম্বর অনলাইনে আবেদন শুরু হয়ে চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে লটারি ১৫ ডিসেম্বর এবং বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

অনলাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলী www.dshe.gov.bd এর secondary circular/order ও www.teletalk.com.bd ওয়েবসাইট হতে জানা যাবে। সূত্রঃ পূর্বপশ্চিমবিডি

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :