নাসা স্পেস চ্যালেঞ্জে ১৬২ দেশের মধ্যে চ্যাম্পিয়ন বাংলাদেশের ‘টিম ডায়মন্ডস’

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  11:16 AM, 09 December 2022

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২২-এ বাংলাদেশের দল ‘টিম ডায়মন্ডস’ চ্যাম্পিয়ন হয়েছে। ৪২০টি দলের মধ্যে গ্লোবাল ফাইনালিস্টের তালিকায় জায়গা করে নেওয়ার পর চ্যাম্পিয়ন হলো দলটি। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের ওয়েবসাইটে চূড়ান্ড ফলাফল প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের আরও দু’টি দল ছিল প্রতিযোগিতার অনারেবল ম্যানশনস তালিকায়।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ- বাংলাদেশ’র ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়েছে। টিম ডায়মন্ডস দলের দলনেতা ড্যাফোডিল ইন্টরন্যাশনাল ইউনিভার্সিটির তিষা খন্দকার। অন্য সদস্যরা হলেন- একই বিশ্ববিদ্যালয়ের মুনিম আহমেদ (ইউএক্স নকশাকার), ইনজামামুল হক সনেট (সিস্টেম আর্কিটেক্ট), আবু নিয়াজ (ডেভেলপার) এবং গবেষক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের জারিন চৌধুরী।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২২ এ বিশ্বের ১৬২টি দেশ থেকে দুই হাজার ৮১৪টি দল অংশগ্রহণ করেছিল। সব যাচাই-বাচাই প্রক্রিয়া শেষে আন্তর্জাতিক বিচার প্রক্রিয়ার জন্যে এ বছর গ্লোবাল নমিনেশন পেয়েছিল বিশ্বের ৪২০টি দল। আন্তর্জাতিকভাবে সব বিচার প্রক্রিয়া শেষে মাত্র ৩৫টি দল ‘গ্লোবাল ফাইনালিস্ট’ তালিকায় জায়গা করে নেয়।

৩৫টি দলের এ তালিকায় একমাত্র বাংলাদেশী দল হিসেবে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২২-এর গ্লোবাল ফাইনালিস্টে জায়গা করে নেয় বাংলাদেশের ‘টিম ডায়মন্ডস’। সবাইকে হারিয়ে বাংলাদেশের ‘টিম ডায়মন্ড’ নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২২ এর ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন।

এ ছাড়া বাংলাদেশের ‘টিম যান্ত্রিক’ ও ‘টিম প্রিহিম-প্রো’ গ্লোবাল ফাইনালিস্ট অনারেবল ম্যানশনস ক্যাটাগরিতে জায়গা করে নেয়। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফর্মেশন সার্ভিসেস (বেসিস) এর পক্ষ থেকে তাদের অভিনন্দন এবং শুভেচ্ছা জানানো হয়েছে। ৩৫ গ্লোবাল ফাইনালিস্ট তালিকা দেখা যাবে এই লিংকে- https://2022.spaceappschallenge.org/awards/global-finalists/

এর আগে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১ এর বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব অর্জন করে বাংলাদেশ। ‘নাসা বেস্ট মিশন কনসেপ্ট’ শ্রেণিতে চ্যাম্পিয়ন হয়েছে খুলনা থেকে মনোনীত দল ‘টিম মহাকাশ’। বিশ্বের ১৬২টি দেশের ৪৫৩৪টি দলকে হারিয়ে বাংলাদেশি দলটির এ অর্জন করেছিল। ২০১৮ সালেও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

আপনার মতামত লিখুন :