প্রাথমিকের নিয়োগ পরীক্ষা জানুয়ারিতে

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  06:13 AM, 22 November 2021
আসন্ন প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় পাশ করতে হলে এই গুলা আগে পড়ুন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে। আগামী বছরের জানুয়ারি মাসের মাঝামাঝি সহকারী শিক্ষক পদের এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। রোববার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘এইচএসসি পরীক্ষার পর প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নেয়া হচ্ছে। ইতোমধ্যে পরীক্ষাসংশ্লিষ্ট বেশ কিছু কাজ শেষ করা হয়েছে।’কবে নাগাদ পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে এমন প্রশ্নে মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ‘৩০ ডিসেম্বর পর্যন্ত এইচএসসি পরীক্ষা। এরপর এ পরীক্ষা নেয়া হবে। আশা করছি জানুয়ারির মাঝামাঝি নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে।’

২০২০ সালের ১৯ অক্টোবর প্রাথমিকে সহকারী শিক্ষক পদে সাড়ে ৩২ হাজার জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।বিজ্ঞপ্তিতে প্রাক-প্রাথমিকে ২৫ হাজার ৬৩০টি এবং প্রাথমিকে ৬ হাজার ৯৪৭টি শূন্য পদের কথা উল্লেখ রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সহকারী শিক্ষক পদে জাতীয় বেতন স্কেল ২০১৫-এর ১৩তম গ্রেডে অস্থায়ীভাবে নিয়োগ দেয়া হবে। এই গ্রেড অনুযায়ী শিক্ষকদের বেতন হবে ১১০০০-২৬৫৯০ টাকা।

নিয়ম অনুযায়ী, প্রার্থীদের বয়স বিজ্ঞপ্তি প্রকাশের দিন থেকে সর্বনিম্ন ২১ বছর এবং করোনার কারণে সাধারণ ছুটি শুরুর তারিখ অর্থাৎ চলতি বছরের ২৫ মার্চ পর্যন্ত যাদের বয়স সর্বোচ্চ ৩০ বছর, তারা আবেদন করতে পারবেন। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে এ বয়সসীমা হবে ৩২ বছর।

শিক্ষাগত যোগ্যতা হিসেবে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক (সম্মান) বা স্নাতক (পাস) থাকতে হবে। সূত্রঃ পূর্বপশ্চিমবিডি

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :