প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রস্তুতি: ভাইভা বোর্ডে যাওয়ার আগে

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  07:16 AM, 10 June 2022

একজন মানুষের পক্ষে পৃথিবীর সব জানা সম্ভব নয় এবং পৃথিবীর সবকিছু জানা আবশ্যকও নয়; কিংবা সবকিছু জানার প্রয়োজনও নেই। যাঁরা ভাইভা বোর্ডে থাকবেন, তাঁদেরও পৃথিবীর সবকিছু জানা নেই। তাই ভাইভার জন্য যতটুকু সময় বাকি আছে, নিজেকে প্রস্তুত করুন। প্রাথমিক শিক্ষক নিয়োগে ভাইভা বোর্ডের হাতে থাকে মোট ২০ নম্বর। এর মধ্যে ১০ নম্বর শিক্ষাগত যোগ্যতার ওপর। যেখানে কারও হাত দেওয়ার সুযোগ নেই। বাকি ১০ নম্বরের ওপরই মূলত ভাইভা হয়। আর এই ১০ নম্বর কেবল ভাইভা বোর্ডে আপনার সব প্রশ্নের উত্তর পারা বা না পারার ওপর নির্ভর করে না। এই ১০ নম্বর থাকবে যিনি ভাইভা দিচ্ছেন তাঁর ব্যক্তিত্ব, প্রকাশ ক্ষমতা, সাধারণ জ্ঞান ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের জন্য।

তাহলে বুঝতেই পারছেন ভাইভা বোর্ডে সব প্রশ্নের উত্তর না পারলেও খুব বেশি চিন্তিত হওয়ার কারণ নেই; তবে প্রশ্ন না পারলেও নার্ভাস না হয়ে বোর্ডকে স্মার্টলি হ্যান্ডেল করতে পারলে ভালো ফল পাওয়া যায়। অনেক সময় দেখা যায়, অনেক ভালো ভাইভা দেওয়ার পরও কারও কারও চাকরি হয় না; আবার কেউ কেউ তুলনামূলক একটু কম ভালো ভাইভা দিয়েও চাকরি পেয়ে যান। মূল কথা হলো, ভাইভা বোর্ডকে কতটুকু সন্তুষ্ট করতে পেরেছেন, সেটাই বড় কথা।তবে, ভাইভা বোর্ডে যাওয়ার আগে যে বিষয়গুলোর ওপর ধারণা থাকা প্রয়োজন:

ভাইভার দিনের ইংরেজি, বাংলা ও আরবি তারিখ জেনে যাবেন। আর ভাইভার দিন কোনো উল্লেখযোগ্য দিবস থেকে থাকলে সে-সম্পর্কে আগেই ইন্টারনেটে সার্চ করে সংক্ষিপ্ত আকারে জেনে নিন।
আপনার নামের অর্থ ও আপনার বংশের কোনো টাইটেল নামের সঙ্গে যুক্ত থাকলে, সেই টাইটেল সম্পর্কে জেনে নিন।
আপনার নামের সঙ্গে মিল রয়েছে এমন কোনো বিখ্যাত ব্যক্তি থাকলে তাঁর সম্পর্কে জেনে নিন এবং তাঁর পেশা, কর্ম ও অর্জন সম্পর্কে ছোট একটা নোট করে নিন ইন্টারনেটে সার্চ করে।

আপনার জেলার নামকরণের ইতিহাস জেনে নিন।
আপনার জেলা কোনো কারণে বা কোনো কিছুর জন্য বিখ্যাত হলে, সেটা জেনে নেওয়া।
আপনার জেলার ও উপজেলার দর্শনীয় ও ঐতিহাসিক স্থান।
আপনার জেলার ও উপজেলার উল্লেখযোগ্য কয়েকটি নদ-নদীর নাম।
আপনার জেলার বিখ্যাত কয়েকজন ব্যক্তির নাম এবং অতি বিখ্যাত কোনো ব্যক্তি থেকে থাকলে তাঁর সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

আপনার এলাকার জাতীয় সংসদের আসন নম্বর ও এমপির নাম এবং আপনার আসনের বা জেলার কোনো বর্তমান মন্ত্রী/ প্রতিমন্ত্রী/ উপমন্ত্রী কেউ থেকে থাকলে তাঁর নাম এবং কোন মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন, সে-সম্পর্কে জেনে নিন।
গুরুত্বপূর্ণ ছোট ছোট ইংলিশ ট্রান্সলেশন ও ইংরেজিতে প্রবাদ-প্রবচন জেনে নিন।
নিজের সম্পর্কে বা ‘Introduce Yourself’ সম্পর্কে আগেই ভালোভাবে বাংলা ও ইংরেজিতে বলার জড়তা দূর করে নিন।
আপনার অনার্স/ মাস্টার্স/ ডিগ্রিতে পঠিত বিষয়ের ওপর বেসিক বিষয়গুলো ভালোভাবে জেনে নিন।
মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কে খুঁটিনাটি জেনে নিন।
শিক্ষার হার ও প্রাথমিক শিক্ষার সঙ্গে সম্পৃক্ত গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বর্তমান মন্ত্রী/ প্রতিমন্ত্রী/ উপমন্ত্রী, সচিবের এবং প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের নাম জেনে নিন।
একটি করে ছড়া, কবিতা ভালোভাবে শিখে নিন (বিশেষ করে বঙ্গবন্ধুর ওপর)।
একটি করে দেশাত্মবোধক, আধুনিক, রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত ভালোভাবে শিখে নিন।
ভাইভায় আন্তর্জাতিক বিষয়াবলির ওপর একদম প্রশ্ন করে না বললেই চলে (যদি আপনার আনাস/ মাস্টার্সের পঠিত বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট না হয়) এবং বাংলাদেশ বিষয়াবলি থেকে প্রশ্ন বেশি করে; বিশেষ করে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধবিষয়ক। অতএব, আন্তর্জাতিক বিষয়ের ওপর কম জোর দিন।

ভাইভার দিনের দেশের শীর্ষ কয়েকটি ইংরেজি দৈনিক পত্রিকার শিরোনাম ও অনুবাদ জেনে নিন।
গুরুত্বপূর্ণ বাংলা ও ইংরেজি বানান এবং ইংরেজি শব্দের Elaboration জেনে নিন। সূত্রঃ আজকের পত্রিকা

আপনার মতামত লিখুন :