পড়াশোনায় দুর্বল ছিলেন সালমান, নবম-দশমে ফেল করেছেন ২১ বার

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  10:29 PM, 09 August 2022

অভিনয়ে নিজেকে যতটা পাক্কা হিসেবে উপস্থাপন করেন, পড়াশোনায় ততটাই আনাড়ি ছিলেন সালমান মোহাম্মদ মুক্তাদির। স্কুলে নবম ও দশম শ্রেণিতে পড়ার সময় বিভিন্ন পরীক্ষায় ২১ বার ফেল করেছেন তিনি। আর এইচএসসিতে হিসাববিজ্ঞানে দুই বছরে ফেল করেছেন ২২ বার। তবে সালমানের কাছে এভাবে টেনেটুনে পাস করাটাই ছিল সবচেয়ে বড় আনন্দের।

পড়াশোনায় আনাড়ি হলেও অভিনেতা ও গায়ক হিসেবে বেশ খ্যাতি পেয়েছেন সালমান। এছাড়া তার সবচেয়ে বড় পরিচয় হলো তিনি বাংলদেশে প্রথম সফল ইউটিউবার। নানা সময় নানা বিতর্কে জড়িয়ে আলোচিত-সমালোচিত এ ব্যক্তিটির আজ ২৯তম জন্মদিন।

সালমান মুক্তাদির ১৯৯৩ সালের আজকের এইদিনে অস্ট্রেলিয়ার সিডনিতে জন্মগ্রহণ করেন। তবে তিনি বাংলাদেশের নাগরিক। তিনি ব্রিটিশ কাউন্সিল এবং ইউএস নিরিম্বা প্রিসিন্টে পড়াশোনা করেছেন। তার তার শিক্ষার ইতিহাস দীর্ঘ নয়।

নিজের পড়াশোনা সম্পর্কে একটি জাতীয় দৈনিক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে সালমান জানিয়েছেন, পড়াশোনার জন্য পরিবার থেকে কম চাপ দেওয়া হয়নি। এমনও হয়েছে মেঘনা নদীর পাশে বাবার অফিসের কাছে আমাকে আটকে রাখা হয়েছে শুধু পড়াশোনার জন্য। জানি এসব আমার ভালোর জন্যই করা হচ্ছে। কিন্তু পড়াশোনা মোটেও ভালো লাগত না।

তিনি বলেন, এভাবে ২০১২ সালে কোনোভাবে এইচএসসি পাস করে পুরা “হোপলেস” হয়ে গেলাম। গেলাম অস্ট্রেলিয়া। উদ্দেশ্য অ্যাকাউন্টিং নিয়ে পড়াশোনা করা। কিন্তু হলো না। দেশে ফিরে এসেছি। তখনই ভিডিও বানানোর পোকা মাথায় ঢোকে। শুরুতে আমার গিটার বাজানোর একটা ভিডিও আপ করি। সবাই বেশ প্রশংসা করে। শেয়ারও করে।

কর্মজীবন

সালমান মুক্তাদির তার পেশাদার ইউটিউব ক্যারিয়ার শুরু করেছিলেন ইউটিউব চ্যানেল ‘সালমান দ্য ব্রাউনফিশ’-এর মাধ্যমে। চ্যানেলটি খুব অল্প সময়ের মধ্যেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। ২০১৪ সালে তিনি মেহজাবিন চৌধুরী এবং মিশু সাব্বিরের সাথে ‘ভালোবাসা ১০১’ নাটকে কাজের মাধ্যমে টেলিভিশনে তার অভিনয়ের অভিষেক ঘটে।

একই বছর তারিক আনাম খান, অপর্ণা ঘোষ ও জান্নাতুল ফেরদৌস পিয়াকে নিয়ে ‘ভিটামিন টি’ নাটকে অভিনয় করেন। পরে সালমান বিখ্যাত শিল্পী মোশাররফ করিম ও সাবিলা নূরের সঙ্গে ‘মিসফায়ার’ নাটকে অভিনয় করেন। ২০১৬ সালে তিনি সাবিলা নূরের সাথে ‘যা কিছু ঘটে’ নাটকে অভিনয় করেছিলেন। এরপর ২০১৭ সালে ‘থার্ড জেনারেশন’ নাটকে অসাধারণ অভিনয় করেন তিনি।

আপনার মতামত লিখুন :