বিদেশি শিক্ষার্থীদের ইচ্ছেমতো কাজের অনুমতি দিলো কানাডা

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  12:14 PM, 13 October 2022

বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকে উত্তর আমেরিকার দেশ কানাডা। দেশটিতে এতদিন বিদেশি শিক্ষার্থীদের কাজের ক্ষেত্রে নানা শর্ত আরোপ করা হত। তবে সেই নিয়ন্ত্রণ বা শর্ত তুলে নেওয়া হয়েছে। এর ফলে এখন থেকে দেশটিতে উচ্চশিক্ষা গ্রহণে যাওয়া শিক্ষার্থীরা তাদের ইচ্ছেমতো কাজ করতে পারবেন।

শুক্রবার (৭ অক্টোবর) কানাডার ইমিগ্রেশন ও সিটিজেনশিপ মন্ত্রী শন ফ্রেশার এম ঘোষণা দিয়ে বলেন, ১৫ নভেম্বর থেকে ২০২৩ সালের শেষ পর্যন্ত এই নিয়ম বহাল থাকবে। চাহিদা অনুসারে বিভিন্ন খাতে কর্মী সংকট কাটানোর পাশাপাশি বিদেশি শিক্ষার্থীদের কানাডিয়ান অভিজ্ঞতার সুযোগ দেবে।

এর আগে বিদেশি শিক্ষার্থীরা শিক্ষাবর্ষ চলাকালে ক্যাম্পাসের বাইরে সপ্তাহে সর্বোচ্চ ২০ ঘণ্টা পর্যন্ত কাজ করতে পারতো। এখন আর সেই বিধি নিষেধ থাকছে না। তারা যত ঘণ্টা খুশি কাজ করতে পারবেন।

প্রসঙ্গত, কানাডাতে বর্তমানে ১০ লাখ চাকরির সুযোগ রয়েছে। চলতি বছরের মে মাসে লেবার ফোর্স সার্ভের একটি সমীক্ষায় কানাডায় বর্তমানে নিম্ন বেকারত্বের হারের সঙ্গে উচ্চহারে কর্মসংস্থান খালি থাকার বিষয়টি উল্লেখ করা হয়েছে। সেখানে কানাডার বিভিন্ন সেক্টরে ক্রমবর্ধমান শ্রম ঘাটতির বিষয়টি তুলে আরও বলা হয়েছে, আগামী দিনে আরও বেশি সংখ্যক অভিবাসীকে আমন্ত্রণ জানাতে দেশটি বাধ্য হবে।

আপনার মতামত লিখুন :