বিশ্বসেরা গবেষকদের তালিকায় পুলিশের উপপরিদর্শক সোহাগ

 বেকার জীবন
প্রকাশিত :  07:58 PM. 11 October 2021

অ্যালপার ডগার (এডি) ইনডেক্সের প্রকাশিত বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় এ বছর স্থান পেয়েছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের সাবেক শিক্ষার্থী এবং বাংলাদেশ পুলিশের উপপরিদর্শক কামরুজ্জামান সোহাগ। বর্তমানে তিনি উপপরিদর্শক হিসেবে পুলিশ হেডকোয়ার্টারের প্ল্যানিং অ্যান্ড রিসার্চ বিভাগে কর্মরত আছেন।

তালিকায় স্থান পাওয়া মাভাবিপ্রবির ১৪ জন গবেষকের মধ্যে স্থান পেয়েছেন এসআই কামরুজ্জামান সোহাগ। তিনি এ তালিকায় ল অ্যান্ড লিগ্যাল স্টাডিজ ক্যাটাগরির ক্রিমিনোলজি, ভিকটিমোলজি এবং এ সংক্রান্ত বিষয়ে বিশ্ববিদ্যালয়ে ও বাংলাদেশে ১ম, এশিয়ায় ৫৭তম এবং বিশ্বে ১৩৫৪তম অবস্থানে আছেন।

এ বিষয়ে তিনি তার অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, একজন অপরাধবিজ্ঞানের ছাত্র হিসেবে এ সংক্রান্ত বিষয়ে তিনি ৫ বছর ধরে গবেষণা করে আসছেন। ২০১৯ সাল থেকে পুলিশের উপপরিদর্শক হিসেবে কর্মজীবন শুরু করেও তিনি তার গবেষণা কার্যক্রম চলমান রেখেছেন এবং আগামীতেও দেশের অপরাধ নিয়ন্ত্রণ, পুলিশের সার্বিক সংস্কার ও আধুনিকীকরণের লক্ষ্যে এসকল গবেষণা তিনি চলমান রাখবেন।

এদিকে সর্বশেষ রবিবার (১০ অক্টোবর) পর্যন্ত পাওয়া তথ্যমতে, এডি সায়েন্টিফিক ইনডেক্স নামের আন্তর্জাতিক সংস্থা সারা বিশ্বের ১৩ হাজার ৫৩১টি বিশ্ববিদ্যালয়ের সাত লক্ষাধিক বিজ্ঞানীর সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করে। যেখানে বিশ্বের ৭ লাখ আট হাজার ৪৮০ জন গবেষকের মধ্যে স্থান পেয়েছে বাংলাদেশের ১ হাজার ৭৯১ জন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বাকি ১৩ জন গবেষক এই তালিকায় বিভিন্ন ক্যাটাগরিতে স্থান পেয়েছেন এবং তারা সকলেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক।

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ