বিসিএস এর প্রশ্নপত্রেও ‘রেহানা মরিয়ম নূর’

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  08:13 PM, 29 October 2021

গেল সপ্তাহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ ইউনিট’ এর ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশের আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ নিয়ে প্রশ্ন আসে। বিষয়টি সিনেমা সংশ্লিষ্টদের মধ্যে ইতিবাচক সাড়া ফেলে। এবার একই সিনেমা নিয়ে প্রশ্ন রাখা হয়েছে ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষাতেও!বিষয়টি নিশ্চিত করেছেন ‘রেহানা মরিয়ম নূর’ এর নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু।

শুক্রবার দুপুরে তিনি জানান, এবারের বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় একটি প্রশ্ন ছিলো ‘রেহানা মরিয়ম নূর- এর পরিচালক কে?’ এটাতো আমাদের সিনেমা সংশ্লিষ্টদের জন্য অবশ্যই গর্বের বিষয়। আমরাও ভাবিনি বিষয়টি। একজন শুভাকাঙ্ক্ষি প্রশ্নপত্রের অংশটি ইনবক্সে পাঠালে প্রথম জানতে পারি। এরআগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ ইউনিট’ এর ভর্তি পরীক্ষায় আমাদের সিনেমা নিয়ে একটি প্রশ্ন ছিলো। শুধু আমাদের নয়, নিঃসন্দেহে এটা বাংলা সিনেমার জন্যই দারুণ খবর!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ ইউনিট’ এর ভর্তি পরীক্ষায় যে প্রশ্নটি ছিলো বিষয়টি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে তিনি বলেন, বিসিএস এর মতো এমন বড় পাব্লিক পরীক্ষায় যখন বাংলা সিনেমা নিয়ে একটি প্রশ্ন রাখা হয়েছে, এর প্রভাব কিন্তু সুদূরপ্রসারী। যারা সামনে বিভিন্ন পাব্লিক পরীক্ষায় অংশ নিবেন, বিসিএস এর প্রশ্নপত্রে ‘রেহানা মরিয়ম নূর’ প্রসঙ্গটি থাকায় হয়তো অনেকেই বাংলা সিনেমা নিয়ে আগ্রহী হয়ে উঠবেন।

এই প্রযোজক জানান, একের পর এক এমন সম্মান ‘রেহানা মরিয়ম নূর’ মুক্তির আগে তাদের পুরো টিমকে আরো বেশি অনুপ্রাণিত করছে।বাবু জানান, ১২ নভেম্বর দেশব্যাপী মুক্তি পেতে যাচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’। সিনেমাটি মুক্তি সামনে রেখে চলছে প্রচার প্রচারণার কাজ। ছবির কেন্দ্রীয় চরিত্র আজমেরী হক বাঁধনও বলিউডের সিনেমা ‘খুফিয়া’তে শুট শেষে ফিরেছেন ঢাকায়।

৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রে ‘রেহানা মরিয়ম নূর’ এদিকে আসন্ন ৯৪তম অস্কারে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে প্রতিযোগিতার জন্য বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে ‘রেহানা মরিয়ম নূর’। ইতোমধ্যে সবকিছু চূড়ান্ত।

বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের ‘আনসার্টেন রিগার্ড’ বিভাগে অংশ নেয় ‘রেহানা মরিয়ম নূর’। এর পর প্রদর্শীত হয়েছে মেলবোর্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও। বুসান সহ ছবিটি দেখানো হয়েছে মেলবোর্ন চলচ্চিত্র উৎসব ও ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট অব লন্ডন ফিল্ম ফেস্টিভালে।

বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে ছবির গল্প। যেখানে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :