যেসব অভ্যাস আপনাকে বিস্ময়কর বাবা-মা করে তুলবে

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  12:00 AM, 19 September 2022

শিশুর লালন-পালনে বাবা-মা হিসেবে আপনার কেমন ভূমিকা? কতটুকু সময় দেন আপনার শিশুকে? শিশুর সঙ্গে আপনার আচরণই বলে দেবে কীভাবে সে বেড়ে উঠবে। তার মানসিকভাবে তার কেমন উন্নতি ঘটবে।

লাইফস্টাইল ম্যাগাজিন ফেমিনা এমন কিছু চিরায়ত অভ্যাসের কথা জানাচ্ছে, যেগুলো শিশুর কাছে আপনাকে করে তুলবে বিস্ময়কর বাবা-মা।

শিশুর কথা শুনুন

সব সময় আপনার শিশুকে থামিয়ে দেওয়ার চেষ্টা করবেন না। তাকে মনোযোগ দিয়ে শুনুন। সে কী বলে সেটি বোঝার চেষ্টা করুন। শুনে তাকে প্রতি উত্তরও দিন।

বন্ধু হোন

শিশুর সঙ্গে মিশুন বন্ধুর মতো। বাবা-মা হিসেবে নিশ্চয়ই নির্দিষ্ট একটি গণ্ডি আছে। অনেক সময় তার সঙ্গে কঠোর আচরণ করতে বাধ্য হন আপনি। কিন্তু এরপরেও শিশুকে ভাবতে দিন, আপনি তার একজন প্রকৃত বন্ধু।

ইতিবাচক হোন

শিশুর প্রতি আপনার ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকা উচিত। তার মনোবল তৈরিতে এবং আত্মনির্ভরশীল করে তুলতে যে কোনো সমস্যা বা সংকটে তার পাশে থাকুন।

শিশুর সঙ্গে পড়ুন

শিশুকে বই পড়ে শোনান। তার সঙ্গে আপনিও পড়ুন। এতে শিশু আরও বেশি মনোযোগী হবে, তার বিশ্লেষণী দক্ষতা আরও বাড়বে।

সক্রিয় ও তৎপর থাকুন

আপনি হবেন শিশুর রোল মডেল। অতএব শিশুর সামনে সব সময় আলসেমি বা ঝিমিয়ে কাটানো পরিহার করা উচিত। শিশুকে সময় দিন। তার সঙ্গে খেলুন। ব্যায়াম করুন। স্বাস্থ্যকর খাওয়া দাওয়া করুন, এসব ভালো অভ্যাসের কারণে শিশুও সক্রিয় থাকবে ।

সহানুভূতিশীল হওয়া

মানবিক বিষয়ে অংশগ্রহণ ও সামাজিক দায়বদ্ধতায় আপনার সহানুভূতিশীলতা আপনার শিশুর জন্যও শিক্ষণীয় বিষয়। আপনি অসহায় মানুষকে সহায়তা করতে দেখলেও সেও এমনটা শিখবে। পশুপাখির প্রতি যত্ন নেওয়ার বিষয়টিও শিশুকে সহানুভূতিশীল করে তুলবে।

প্রকৃতির প্রতি ভালোবাসা

চেষ্টা করুন পরিবেশবান্ধব জীবনযাপন গড়ে তুলতে। সুন্দর পরিবেশে শিশু বড়ে উঠবে। এতে শিশুরও প্রকৃতির প্রতি আকর্ষণ তৈরি হবে।

আপনার মতামত লিখুন :