র‍্যাংকিংয়ে আমাদের সমপর্যায়ে থাকা ঢাবিকেও অভিনন্দন: নর্থ সাউথ ভিসি

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  10:31 PM, 23 October 2022

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশের মাত্র পাঁচটি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে। এ তালিকায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যৌথভাবে শীর্ষ অবস্থানে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও নর্থ সাউথ ইউনিভার্সিটি। যৌথ অবস্থানে থাকার পরও নিজেদেরকে সেরা দাবি করে দিনব্যাপি উৎসব করেছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। এ নিয়ে বিতর্কেরও সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে অনেকেই আবার ফেসবুকে ট্রল করছে। বিতর্কের পর নিজেদের অবস্থান নিয়ে কথা বলেছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।

র‌্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে অবস্থান করায় ঢাবিকে অভিনন্দন জানিয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য বলেন, র‌্যাংকিংয়ে আমাদের সমপর্যায়ে থাকায় ঢাবিকেও অভিনন্দন। রবিবার নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজের পোস্টে তিনি এ অভিন্দন জানান।

ফেসবুক পোস্টে বলা হয়েছে, টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ের মাধ্যমে নর্থ সাউথ ইউনিভার্সিটি একটি নতুন যুগে পা দিয়েছে। সমগ্র বিশ্বের মাত্র ১৮০০টি সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পাওয়া আমাদের জন্য সম্মানের বিষয়। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়কেও অভিনন্দন জানাই যেটি আমাদের মতো উন্নতি করে এই পরিসরে অবস্থান করছে। আমাদের তিনটি কারিগরি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বুয়েট এবং কুয়েট তালিকায় স্থান করে নিয়েছে তারাও স্বীকৃতি পাওয়ার যোগ্য। এই তালিকায় স্থান পাওয়া বিশ্ববিদ্যালয়গুলোকে অভিনন্দন জানাই।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ সকলকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ১২ অক্টোবর র‍্যাঙ্কিং ঘোষণার পর থেকে আমাদের উদযাপনগুলো ছিলো সাদামাটা। তবে গত বৃহস্পতিবার ছিল সর্বোচ্চ। ১৭ হাজার সহকর্মী এবং শিক্ষার্থীরা ক্যাম্পাসে ভরপুর দিনব্যাপী উৎসব উপভোগ করেছে। সেদিন শিক্ষার্থীদের অংশগ্রহণ এবং তাদের আচরণে আমি বিস্মিত। এনএসইউ-এর শিক্ষার্থীরা জানে কীভাবে কঠোর পরিশ্রম করতে হয়, কীভাবে কঠোরভাবে খেলতে হয় এবং কীভাবে উচ্চ দায়িত্ববোধের সাথে সীমাহীন আনন্দ করতে হয়!

অনুষ্ঠান আয়োজনে গুরুত্বর্পূ ভূমিকা পালন করার জন্য সব অনুষদ, একাডেমিক, এবং প্রশাসনিক বিভাগ/ইউনিট, ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং সেল, বিভিন্ন স্টুডেন্ট ক্লাব, সেলিব্রেশন প্রিপারেটরি কমিটি, স্বেচ্ছাসেবক এবং বিএনসিসিকে ধন্যবাদ জানান তিনি। এর আগে ১২ অক্টোবর টিএইচই এর প্রকাশিত এই তালিকায় বাংলাদেশ থেকে নাম এসেছে মোট ১৫টি বিশ্ববিদ্যালয়। যার মধ্যে রয়েছে ৮ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৬০১ থেকে ৮০০ এর মধ্যে র‍্যাঙ্কিং নিয়ে শীর্ষে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। এছাড়া তালিকায় নাম এসেছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি), ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এবং বরেন্দ্র ইউনিভার্সিটির।

টাইম হায়ার এডুকেশনের অফিশিয়াল ওয়েবসাইটে বিশ্বের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করা হয়। তালিকায় ঢাবি রয়েছে ৬০১ থেকে ৮০০–এর মধ্যে। তালিকায় নর্থসাউথের অবস্থানও ৬০১ থেকে ৮০০ এর মধ্যে। তৃতীয় অবস্থানে থাকা বাকৃবি রয়েছে ১২০১ থেকে ১৫০০ এর মধ্যে।

আপনার মতামত লিখুন :