লাখ টাকার চাকরি ছেড়ে শুরু করেন ভারতীয় কোম্পানি, আজ নিজের দমে তৈরি করেছেন ২২০০ কোটি টাকার সাম্রাজ্য

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  06:04 AM, 24 November 2022

দেশের প্রযুক্তিবিদ্যা বর্তমানে অনেক দূর এগিয়ে গেছে। স্টাইলিস্ট জীবনযাপনের জন্য অনেক উন্নত মানের নিত্যনতুন দ্রব্য ব্যবহৃত হয়ে থাকে। “আমান গুপ্তা” একজন ভারতীয় উদ্যোক্তা যিনি “বোট” (boAt) এর সহ-প্রতিষ্ঠাতা এবং চিফ মার্কেটিং অফিসার (CMO)। ‘বোট’ হল একটি ইলেকট্রিক অডিও ব্র্যান্ড যা হেডফোন থেকে শুরু করে ট্রাভেল চার্জার পর্যন্ত বিস্তৃত পণ্য সরবরাহ করে থাকে।

“আমান” তার ব্যবসায়িক অংশীদার “সমীর মেহতা” এর সাথে ২০১৬ সালে সংস্থাটি শুরু করেছিলেন। আজ, এটি ১০০ কোটি টাকার বেশি ভারতের অন্যতম প্রধান হেডফোন (earwear)কোম্পানি। গুপ্তা বেশ কয়েকটি কোম্পানিতে কাজ করেন এবং অবশেষে উদ্যোক্তার জগতে প্রবেশ করেন। আমান গুপ্তা ‘শার্ক ট্যাঙ্ক’ ইন্ডিয়ার বিনিয়োগকারীদের একজন বলে জানা যায়।

আমন গুপ্তা ১৯৮২ সালে দিল্লিতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি দিল্লি পাবলিক স্কুল, আর.কে. পুরম ও পরে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক হয়েছিলেন। একজন উদ্যোক্তা হওয়ার পাশাপাশি তিনি একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টও। ১৯৯৯ থেকে ২০০০ পর্যন্ত, তিনি ভারতের চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইনস্টিটিউটে অধ্যয়ন করেছিলেন।

শিক্ষা সমাপ্ত করার পর গুপ্তা দুই বছর সিটি ব্যাংকে সহকারী ব্যবস্থাপক হিসেবে কাজ করেছিলেন। উদ্যোক্তা জগতে গুপ্তের যাত্রা শুরু হয় ২০০৫ সালে। যখন তিনি Advanced Telemedia Pvt Ltd চালু করেছিলেন। অ্যাডভান্সড টেলিমিডিয়াতে, তিনি ভারতীয় বাজারে বিটস অডিও, সেনহাইজার, টেলেক্স এবং অন্যান্যের মতো বেশ কয়েকটি বিশ্বব্যাপী ব্র্যান্ড চালু করতে সহায়তা করেছিলেন।

২০১১ সালে, গুপ্তা একজন সিনিয়র ম্যানেজমেন্ট কনসালটেন্ট হিসাবে KPMG এর স্ট্র্যাটেজি সার্ভিসেস গ্রুপে যোগদান করেছিলেন। একই বছরে, তিনি কেলগ স্কুল অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর কোর্স সম্পন্ন করেছিলেন।এছাড়াও, তিনি হারমান ইন্টারন্যাশনালের বিক্রয় পরিচালক হিসাবে দায়িত্ব পালন করছেন।

তিনি ভারতীয় বাজারে Apple, Nokia এবং Micromax এর মত ব্র্যান্ডের ব্যবসায়িক উন্নয়নে নেতৃত্ব দেন। অবশেষে, ২০১৬ সালে তিনি ‘সমীর মেহতার’ সাথে বোট (boAt) চালু করেছিলেন। বোট (boAt) চালুর প্রথম দুই বছরে কোম্পানিটি ১০০ কোটি টাকা প্রোডাক্ট বিক্রি করেছিল। BoAt দ্বারা প্রকাশিত প্রথম পণ্যটি ছিল অ্যাপল চার্জিং কেবল এবং চার্জার।

অ্যাপল চার্জার অ্যামাজনে সর্বাধিক বিক্রিত পণ্য হয়ে উঠেছে। ২০১৯ সালে, এটি হেডফোন (Headphone) বিভাগে শীর্ষস্থানীয় ব্র্যান্ড হয়ে ওঠে। ২০২০ সালে, আমান গুপ্তা ভোক্তা টেকসই ক্যাটাগরিতে বছরের সেরা উদ্যোক্তার পুরস্কার জিতেছেন। আজ সারা দেশে কোম্পানিটির প্রায় ৫০০০ স্টোর রয়েছে। এখন পর্যন্ত প্রায় দুই কোটি মানুষের কাছে তাদের পণ্য বিক্রি করেছেন।

এক সাক্ষাৎকারে আমান বলেছিলেন, তিনি টাকা রোজগারে বিশ্বাস করেন, নষ্ট করতে নয়। কোম্পানিটি প্রথম বছর থেকেই লাভজনক জায়গায় ছিল। তাদের মূল লক্ষ্য টেকসই, সাশ্রয়ী মূল্যের এবং আড়ম্বরপূর্ণ পণ্য বিক্রি করা। ২০২০ সালে, বোট বিশ্বের পঞ্চম বৃহত্তম ব্র্যান্ড হয়ে উঠেছে। কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডরদের মধ্যে রয়েছেন ‘জ্যাকলিন ফার্নান্দেজ’, ‘কে.এল রাহুল’ এবং ‘হার্দিক পান্ড্য’ এবং আরও অনেক সেলিব্রিটি।

আপনার মতামত লিখুন :