শিক্ষা প্রাথমিকের কোনো শ্রেণিতেই বার্ষিক পরীক্ষা হচ্ছে না, যেভাবে মূল্যায়ন

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  10:03 AM, 08 December 2021
প্রাইমারি শিক্ষক

চলতি বছর প্রাথমিকের কোনো শ্রেণিতে বার্ষিক পরীক্ষা হচ্ছে না। শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান মূল্যায়ন করে তাদের পরবর্তী শ্রেণিতে উন্নীত করবে।তবে কোন প্রক্রিয়ায় বা কোন কোন বিষয়ে ওপর মূল্যায়ন করা হবে এ নিয়ে রয়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগ ও উৎকণ্ঠা।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) মনীষ চাকমা বলেন, চলতি বছর প্রাথমিকে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এর পরিবর্তে নিজ নিজ প্রতিষ্ঠান শিক্ষার্থীদের মূল্যায়ন করে তাদের পরবর্তী শ্রেণিতে উন্নীত করবে।

তিনি বলেন, মূল্যায়ন করার জন্য কিছু নির্দিষ্ট ক্রাইটারিয়া আমরা ঠিক করে দিয়েছে। সে অনুযায়ী স্কুলগুলো শিক্ষার্থীদের মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উন্নীত করবে।কীভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে এমন প্রশ্নে নাম প্রকাশে অনিচ্ছুক প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা বলেন, পরবর্তী শ্রেণিতে শিক্ষার্থী উন্নীত করার ক্ষেত্রে মূল্যায়নে মোট পাঁচ বিষয়ে আলাদাভাবে নম্বর দিতে হবে।

এই পাঁচটি বিষয় হলো শিক্ষার্থীদের উপস্থিতি, বাংলা ও ইংরেজী পড়া, সকল বিষয়ের ওপর মৌখিক পরীক্ষা, আচরণ, ধারাবাহিক মূল্যায়ন/ঘরে বসে শিখি/প্রোফাইল/অনলাইন ক্লাস।এর আগে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) বাতিলের সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। তখন বলা হয়েছিলো, এবার ৫ম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা হবে না। বার্ষিক পরীক্ষার মাধ্যমে তাদের মূল্যায়ন করা হবে। তথ্যসূত্রঃ সাম্প্রতিক দেশকাল

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :