শিগগির ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  03:15 PM, 12 October 2021

দীর্ঘ ২০ মাসেও ১৭তম নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা নিতে পারেনি বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। তবে শিগগির এই নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

২০২০ সালের ২৩ জানুয়ারি এনটিআরসিএ ১৭তম নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা তিনটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা হবে। এতে উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা নেওয়া হবে। পরবর্তী ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা দিতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে সোমবার (১১ অক্টোবর) এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান বলেন, আশা করছি এক সপ্তাহের মধ্যে ১৬তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। এরপরই ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার আয়োজনের পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, বেসরকারি স্কুল-কলেজ, মাদরাসা এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগে সুপারিশ করে এনটিআরসিএ। ২০১৫ সালের আগ পর্যন্ত এনটিআরসিএ কেবল সনদ প্রদান করতো। সনদের ভিত্তিতে নিয়োগ দিতো শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটি। এ নিয়োগ প্রক্রিয়া নিয়ে নানা অভিযোগ ওঠায় ২০১৫ সাল থেকে নিবন্ধন সনদ দেওয়ার পাশাপাশি মেধারভিত্তিতে শিক্ষক নিয়োগের সুপারিশও করছে এনটিআরসিএ।

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :