সাত কলেজে প্রতি আসনের বিপরীতে লড়বে ৫ জন ভর্তিচ্ছু

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  12:53 PM, 02 August 2022

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তিতে এক লাখ চার হাজার ৩৬৫ জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। এর আগে, গত ১৫ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত চলে এই আবেদন প্রক্রিয়া।

মঙ্গলবার (২ আগস্ট) সকালে ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘২০২১-২২ শিক্ষাবর্ষে সাত কলেজে বিজ্ঞান, বাণিজ্য, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য নির্ধারিত সময়ে মোট এক লাখ চার হাজার ৩৬৫টি আবেদন জমা হয়েছে।’
তবে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে গেটওয়েতে পেমেন্ট নিশ্চিত হওয়ার পর এর পরিমাণ বাড়তে পারে বলেও জানান তিনি।

জানা গেছে, ঢাবি অধিভুক্ত সাত কলেজের বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ৩৯ হাজার ৫৯১টি, বাণিজ্য অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ২৬ হাজার ১৪৭টি এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ৩৮ হাজার ৬২৭টি আবেদন জমা পড়েছে। এদিকে ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজে মোট ২১ হাজার ৫১৩টি আসন রয়েছেন। সেই হিসেবে এবার সরকারি সাত কলেজের তিন বিভাগে প্রতি আসনের বিপরীতে চার দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী অর্থাৎ প্রায় ৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

উল্লেখ্য, শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঢাকার সাতটি ঐতিহ্যবাহী সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজ গুলো হলো_ ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও সরকারি বাঙলা কলেজ।

অধিভুক্তির পর থেকে এসব কলেজে শিক্ষার্থী ভর্তি, পরীক্ষা কার্যক্রম, প্রশ্ন প্রণয়নসহ সবধরনের একাডেমিক কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে পরিচালিত হচ্ছে।

আপনার মতামত লিখুন :