৩০০-তে ২৯৫ পেয়ে ডেন্টালে জাতীয় মেধায় প্রথম হলেন রাহাদ

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  06:01 PM, 12 September 2021

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিটে (২০২০-২১ শিক্ষাবর্ষে) ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।প্রকাশিত এই ফলে জাতীয় মেধায় প্রথম হয়েছেন মো. নাজমুস সাকিব রাহাদ। ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর-৫৫০৩৪৩৭।

২০২০ সালে তিনি ঢাকার সেইন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল থেকে উচ্চমাধ্যমিক পাস করেছেন। তার নির্বাচিত কলেজ হচ্ছে ঢাকা ডেন্টাল কলেজ।প্রকাশিত ফলে দেখা যায়, ২০২০-২১ শিক্ষাবর্ষে রাহাদ মোট ৩০০ নম্বরের মধ্যে ২৯৫ নম্বর পেয়ে জাতীয় মেধায় প্রথম হয়েছেন।

এবারও ভর্তি পরীক্ষায় এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসাবে নির্ধারণ করা হয়। আর ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের অংশ নিতে হয়। এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএ এবং ভর্তির জন্য লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকা তৈরি করে প্রার্থী নির্বাচন করা হয়।

এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ পেয়ে উর্ত্তীণ রাহাদ ভর্তি পরীক্ষায় ১০০-এর মধ্যে ৯৫ পেয়েছেন।আজ রবিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এই ফলাফল প্রকাশ করেন মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার একটি আসনের বিপরীতে পরীক্ষার্থী সংখ্যা ছিল ৯৭.২৫ জন। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৪০ নম্বর পাস মার্ক পেয়েছেন ২৬ হাজার ৭২৬ জন।আর মেধাতালিকা ও কোটাভিত্তিতে মোট ৫৪৫ জন শিক্ষার্থীকে একটি সরকারি ডেন্টাল কলেজ ও ৭টি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তির জন্য নির্বাচিত করা হয়েছে বলে জানানো হয়েছে। মেধাতালিকায় সর্বনিম্ন স্কোর ২৮৪ দশমিক ৭৫।

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :