৪১তম বিসিএস প্রিলি কাটমার্কস যত হতে পা্রে জেনে নিন

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  04:23 PM, 20 March 2021

“প্রসঙ্গ কাটমার্কঃ ৪১তম বিসিএস” হ্যালো বন্ধু আমরাতো ১৩০+ থাকবে, তোর কত? আমার ১২৫-১২৬ এর মতো থাাকবে। আগামী সপ্তাহখানেক আকাশে বাতাসে এমন কথোপকথন চলতেই থাকবে। বিশ্বাস রাখুন সময় যত গড়াবে কাটমার্ক তত নিম্নমুখী হবে। কাটমার্ক কি? প্রতিটি বিবিএস প্রিলি পরীক্ষার পর সবচেয়ে আলোচিত হয়ে উঠে যে শব্দটি সেটি হলো কাটমার্ক।

আমি নিজেও আমার দেয়া প্রতিটি বিবিএস প্রিলির পর মুখিয়ে থাকতাম কাটমার্কের একটা ধারণা পেতে। কাটমার্ক হচ্ছে সেই নম্বর, যে নম্বর পর্যন্ত প্রতিযোগীদের রিটেনের জন্য কোয়ালিফাই ঘোষণা করা হয়। এটা বিসিএস টু বিসিএস ভেরি করে। এখন আসি ৪১তম বিসিএস এর কাটমার্ক প্রসঙ্গে, দেখুন আপাতদৃষ্টিতে যারা ভাবছেন প্রশ্নটি সহজ তাদের বলি, এখানে অনেক যদি,

কিন্তু রয়েছে। বাংলা ও সাধারণ জ্ঞান একটু সহজ মনে হলেও যথেষ্ট ফাঁদ পাতা রয়েছে, কয়েকটা প্রশ্নতো যারপরনাই কঠিন। ইংরেজি অনেক জটিলই মনে হলো, নৈতিকতা সুশাসন ও তাই। আর গণিতে তো সহজের আাড়ালে দারুণ ফাঁদ সাজানো। বাংলাদেশ বিষয়াবলী একটু সহজই মনে হলো। বিগত ৩টি বিসিএস প্রিলি পাশের অভিজ্ঞতা থেকে বলছি, এ প্রশ্নে আমি পরীক্ষা

দিলে ১০৮-১১০ এর বেশি পেতাম না। কাটমার্ক সম্পর্কে ধারণা দেওয়া জটিলতম বিষয়। সবাই তাদের অভিজ্ঞতার আলোকে বলবে, আর সফলদের অভিজ্ঞতা নিসন্দেহে গুরুত্বপূর্ণ। ব্যক্তিগতভাবে আমি মনে করি, কাটমার্ক ১০০ এর আশেপাশেই হবে, ধরতে পারেন ৯৭-১০৩। কাজেই যারা ৯৫+ পাবেন তাদের উচিত হবে আজ রাত থেকেই রিটেনের পড়াশোনা শুরু করা।

নিশ্চিত থাকুন, রিটেন কিন্তু দ্রুতই হবে। আর ৯০+ যারা পাবেন তাদেরকে রেজাল্ট না দেয়া পর্যন্ত প্রিলি-রিটেন সমন্বয় করে এমন টপিকগুলো পড়তে বলবো, যেহেতু সামনেই ৪৩তম বিসিএস প্রিলি। আর হ্যা, একটা কথা মাথায় রাখবেন, “যে ব্যর্থ হয় সে হেরে যায় না, যে চেষ্টা করা ছেড়ে দেয় সে হেরে যায়। ” সবার জন্য শুভকামনা, আমায় আশীর্বাদ করবেন।

Tapan Sarker Raj, Assistant Superintendent of Police(ASP)

সবার আগে আপডেট পেতে পেইজে লাইক দিন

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :