৫৪ হাজার শিক্ষক নিয়োগের ফল আদায়ে আন্দোলনের ‘হুমকি’

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  08:28 AM, 13 July 2021

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) তৃতীয় গণবিজ্ঞপ্তির ৫৪ হাজার শিক্ষক নিয়োগের ফল দ্রুত প্রকাশ না করা হলে ঢাকায় বড় ধরনের আন্দোলনের ডাক দেয়া হবে বলে জানিয়েছে তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রত্যাশী ফোরাম।ফোরাম থেকে রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শূন্যপদের বিপরীতে প্রায় দেড় লাখ আবেদনকারী চূড়ান্ত নিয়োগের ফলের অপেক্ষায় দীর্ঘ সময় পার করছে। কোনো জটিলতা না থাকা সত্ত্বেও ফল প্রকাশ করা হচ্ছে না। এনটিআরসিএ এভাবে বিভিন্ন ঠুনকো অজুহাতে হাজার হাজার বেকার নিবন্ধনধারীদের কষ্ট দিচ্ছে, তাদের জীবনকে দুর্বিষহ করে তুলেছে, যা অমানবিক ও নিষ্ঠুরতা ছাড়া কিছুই নয়। ফল প্রকাশে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ প্রয়োজন।

আরও বলা হয়, একাধিক আবেদন করায় শিক্ষিত বেকাররা মারাত্মকভাবে ঋণগ্রস্থ হয়েছেন। অনেকেই ধার দেনা করেছেন। এমনকি জমি ও মূল্যবান সম্পদ বন্ধক রেখেও আবেদন করেছেন। প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করেও ফল পাওয়া যাচ্ছে না, যা দুঃখজনক।

গণবিজ্ঞপ্তি প্রত্যাশী ফোরামের সভাপতি শান্ত আহমেদ বলেন, ‘আমরা হাজার হাজার টাকা খরচ করে নিয়োগের জন্য আবেদন করেছি আর আমরা ধৈর্য ধরতে চাই না। কাঙ্ক্ষিত ফলাফল প্রকাশ না হওয়ার আমরা ব্যক্তিগত, পারিবারিক-সামাজিকভাবে চরম ক্ষতিগ্রস্থ ও মানসিকভাবে বিপর্যস্ত। শিক্ষাব্যবস্থার ক্ষতি পুষিয়ে ওঠা, দক্ষ ও মানসম্মত শিক্ষক তৈরি ও শিক্ষাক্ষেত্রের উন্নয়নে ৫৪ হাজার শিক্ষক নিয়োগ অত্যন্ত জরুরি।’

গণবিজ্ঞপ্তি প্রত্যাশী ফোরামের সাধারণ সম্পাদক হাবিবুল্লাহ রাজু বলেন, ‘ধৈর্য ধরতে ধরতে ধৈর্যের বাঁধ ভেঙে গেছে। আর কোনো ধৈর্য বা অপেক্ষা নয়। এখন পরিস্থিতি দেখে মনে হচ্ছে লক্ষাধিক বেকারের প্রাণের দাবিতে গণবিজ্ঞপ্তির ফল আদায়ে রাজপথে নামতে বাধ্য হতে হবে। অমানবিক ও নিষ্ঠুরতার বিরুদ্ধে কঠোর প্রতিরোধ গড়ে তুলতে হবে।’ সূত্রঃ নিউজ বাংলা ২৪

সবার আগে আপডেট পেতে পেইজে লাইক দিন

 আমাদের বিসিএস গ্রুপে যোগ দিন

আপনার মতামত লিখুন :