৮ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সিলেকশন পদ্ধতি বাতিল

বেকার জীবনবেকার জীবন
  প্রকাশিত হয়েছেঃ  07:55 PM, 13 June 2022

সরকারি আট কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় সিলেকশন পদ্ধতি বাতিল করা হয়েছে। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

রোববার (১২ জুন) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি গুচ্ছভুক্ত আট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় জানানো হয়, ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষায় ২০১৭ সালের মাধ্যমিক ও ২০২০ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা আবেদনের সুযোগ পাচ্ছেন।

অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া বলেন- ২০১৭ সালের মাধ্যমিক ও ২০২০ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের সঙ্গে চলতি বছরের যোগ্য প্রার্থীরাও অংশ নেবেন। এবারে আবেদনের যোগ্যতা ন্যূনতম জিপিএ ৮ থেকে বাড়িয়ে ৮.৫ করা হয়েছে। এ যোগ্যতার মধ্যে প্রত্যেক ভর্তিচ্ছু পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। আমরা সবাইকে সমান সুযোগ দিতে চাই।

তিনি আরও বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার আবেদন ফি, বিশ্ববিদ্যালয়গুলোর আসন সংখ্যাসহ যাবতীয় বিষয় পরবর্তী সভায় আলোচনা করা হবে। সভাটি শিগগিরই অনুষ্ঠিত হবে।

কম জিপিএ থাকায় গত বছর পরীক্ষা দিতে পারেনি এমন কয়েকজন শিক্ষার্থী বলেন, এবছর গুচ্ছ কৃষি ভর্তির নিয়ন্ত্রণে থাকা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর আমরা স্মারকলিপি দিয়েছিলাম। আশায় ছিলাম এমন সিদ্ধান্তের। গতবছর প্রস্তুতি ভালো থাকা সত্ত্বেও পরীক্ষায় বসতে পারিনি। আমরা চেয়েছিলাম আমাদের যোগ্যতা প্রমাণের জন্য পরীক্ষায় যাতে বসতে পারি। তুলনামূলক কম জিপিএ পাওয়া শিক্ষার্থীদের নিজেদের প্রমাণের সুযোগ দেওয়ায় কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।

কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। আগের সাত বিশ্ববিদ্যালয়সহ এবার নতুন হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে যুক্ত হয়েছে। গুচ্ছভুক্ত কৃষি বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি), চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় (সিভাসু), খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (খুকৃবি) এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় (হকৃবি)।

আপনার মতামত লিখুন :